ঢাকার মুজিব মুজিবের ঢাকা (হার্ডকভার)
ঢাকার মুজিব মুজিবের ঢাকা (হার্ডকভার)
৳ ৩২৫   ৳ ২৭৬
১৫% ছাড়
Quantity  

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবন বহুমাত্রিক। তাঁর রাজনৈতিক জীবনের সঙ্গে জড়িয়ে আছে বাংলাদেশের প্রতিটি শহর-গ্রাম। ব্রিটিশ আমলে ভারতের কলকাতায় তাঁর রাজনৈতিক জীবনের একটি অংশ কেটেছে। পাকিস্তানেও তাঁর কর্মপরিসর বিস্তৃত ছিল। তবে তাঁর পরিব্যাপ্ত সংগ্রামময় জীবনের অনেক তথ্যই আজও অনুদঘটিত, অজ্ঞাত। বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও কর্ম বহুব্যাপ্ত হলেও ঢাকা-বিশেষ করে, একসময়ে পুরান ঢাকাই ছিল তাঁর সব কাজের কেন্দ্রবিন্দু। ঢাকার মুজিব মুজিবের ঢাকা’ বইতে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের সঙ্গে ঢাকা ও ঢাকাবাসীর সম্পর্ক তুলে ধরা হয়েছে। তবে জীবনের একটি পারম্পর্ষ থাকে। জীবনের ইতিহাস খণ্ডিত নয়। এ কারণেই এই বইতে বঙ্গবন্ধুর বাল্যকাল থেকে শুরু করে তাঁর পরিণত রাজনীতিবিদ হয়ে ওঠার বিবরণও দিয়েছেন লেখক।

গোপালগঞ্জের মিশন স্কুলের ছাত্র থাকা অবস্থায় শেখ মুজিব কীভাবে রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছিলেন, স্বেচ্ছাসেবক হিসেবে তাঁর কৌতুহলপ্রদ বিবরণ থেকে বোঝা যায়, নিয়তিই বোধহয় এই কিশোরের জীবনকে রাজনীতির সঙ্গে জড়িয়ে দিয়েছিল। শেখ মুজিবের কলকাতা পর্বের রাজনৈতিক তৎপরতা, হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সান্নিধ্যে রাজনৈতিক প্রজ্ঞার উন্মেষ-এসব তথ্যের সাবলীল বিবরণ এই বইয়ের অন্যতম সম্পদ। তবে বিশেষ করে পুরান ঢাকার সঙ্গে শেখ মুজিবের সম্পর্ক, ঢাকার মানুষ কীভাবে তাঁর রাজনীতিকে সমর্থন-সহযোগিতা করেছেন এর বেশ কিছু অজ্ঞাত ও অনালোচিত তথ্যের জন্য এ বইটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। জাতির পিতার শততম জন্মবার্ষিকীতে প্রকাশিত ‘ঢাকার মুজিব মুজিবের ঢাকা’ বইটি বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ইতিহাস অনুসন্ধানের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ সংযোজন হিসেবেই বিবেচিত হবে।

Title : ঢাকার মুজিব মুজিবের ঢাকা
Author : জিল্লুর রহিম
Publisher : আগামী প্রকাশনী
ISBN : 9789840427802
Edition : 2021
Number of Pages : 128
Country : Bangladesh
Language : Bengali

বীর মুক্তিযোদ্ধা জিল্লুর রহিম (দুলাল)-এর জন্ম পুরান ঢাকার এক অভিজাত মুসলিম পরিবারে। তিনি শিক্ষালাভ করেন ঢাকার ঐতিহ্যবাহী সেন্ট গ্রেগরি স্কুলে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেছেন বাংলা ভাষা ও সাহিত্যে। অর্থনীতিওে তিনি মাস্টার্স করেছেন। উচ্চমাধ্যমিক পর্যায়ের ছাত্রবস্থায় লাহোরের নওয়ায়ে ওয়াক্ত পত্রিকার ঢাকা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ‘ক্র্যাক প্লাটুন’র যোদ্ধা হিসেবে হোটেল ইন্টারকন্টিনেন্টালে একটি দুঃসাহসিক অভিযানে অংশ নিয়েছেন।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাপ্তাহিক পত্রিকা গ্রেনেড-এর প্রকাশনার ক্ষেত্রে জিল্লুর রহিমের ‍গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। মাসিক বিনোদন, ইংরেজি মাসিক Bangladesh Today- এর বিশেষ প্রতিনিধি, Nation Today- এর সম্পাদক ও পশ্চিমবঙ্গের অধূনালুপ্ত দৈনিক সত্যযুগে কাজ করেছেন বেশ কিছুকাল। তিনি বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাংস্কৃতিক সম্পাদক ছিলেন। তিনি বাংলাদেশের তৃণমূল পর্যায়ের নির্বাচিত প্রতিনিধিদের সংগঠন বাংলাদেশ ইউনিয়ন পরিষদ সতস্য সংস্থার মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি আন্তর্জাতিক সংস্থা মরাল-রি-আর্মামেন্ট আন্দোলনের সদস্য। কাজের স্বীকৃতিস্বরূপ তিনি স্যার জগদীশ চন্দ্র বসু স্বর্ণপদক এবং মওলানা আকরম খাঁ স্বর্ণপদকে ভূষিত হয়েছেন। সাংবাদিক হিসেবে তিনি ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মূখার্জি, প্রধানমন্ত্রী চন্দ্র শেখর, পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু, অর্থমন্ত্রী অশোক মিত্র ও বরেণ্য চিত্রপরিচালক সত্যজিৎ রায়সহ উপমহাদেশের কয়েকজন বিশিষ্ট ব্যক্তির সাক্ষাৎকার গ্রহণ করেছেন। এছাড়া ঢাকা মিউজিক একাডেমির সঙ্গে যুক্ত ছিলেন জিল্লুর রহিম। তিনি অভিনয় করেছেন খান আতাউর রহমান পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘আবার তোরা মানুষ হ’ – তে।

ব্যক্তিগত জীবনে জিল্লুর রহিম বিবাহিত। তাঁর স্ত্রী রেজিনা আলিয়া আহমেদ- বাংলাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ মহিউদ্দিন আহমেদ-এর কন্যা; বর্তমানে অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা। তাঁর পুত্র জাহিন তাজওয়ার, পূত্রবধূ নুজহাত তাবাসসুম ও কন্যা আনিকা ফাইরুজ আদুরী কানাডায় গ্রাজুয়েশন করেছেন।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]