বঙ্গবন্ধু: নেতা ও নেতৃত্ব (হার্ডকভার)
বঙ্গবন্ধু: নেতা ও নেতৃত্ব (হার্ডকভার)
৳ ৩০০   ৳ ২৫৫
১৫% ছাড়
Quantity  

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

৫০% ছাড়ে অর্ডার করুন 'তথ্য সাময়িকী ৪৬তম বিসিএস বিশেষ সংখ্যা' ও 'বিসিএস প্রিলিমিনারি মডেল টেস্ট'

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

আরো প্রশ্ন আছে। বাংলাদেশের মুসলমানেরা কি মধ্যপ্রাচ্য ও অন্যান্য দেশ থেকে আসা মুসলিমদের বংশধর? নাকি তারা এ দেশের আদি বাসিন্দা? বাংলাদেশে ইসলাম কি চট্টগ্রাম বা অন্য কোনো সমুদ্র বন্দর হয়ে এসেছে নাকি স্থলপথে এসেছে? বাংলাদেশের মুসলমানেরা বিপুল সংখ্যাগরিষ্ঠতায় কেন সুন্নি ও হানাফি মাজহাবের অনুসারী? এ বইতে এসব প্রশ্নের জবাব দেওয়ার চেষ্টা করা হয়েছে। আশপাশে কোনো মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ না থাকা সত্ত্বেও এবং ইসলামের সূতিকাগার আরব দুনিয়া থেকে অনেক দূরে অবস্থিত বাংলাদেশ কেন বিপুলভাবে মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশ তানিয়ে অনেকের মধ্যেই প্রশ্নের সৃষ্টি হয়।
একসময়ে পুরো ভারতবর্ষ মুসলমান শাসনাধীনে থাকার সত্ত্বেও রাজধানী দিল্লি, আগ্রা প্রভৃতি এলাকায় মুসলিম সংখ্যাগরিষ্ঠতা সৃষ্টি হয়নি, অথচ ওই সময় প্রত্যন্ত বিবেচিত একটি এলাকায় ইসলামের এভাবে বিকাশ কেন হয়েছে? এমনকি বাঙলায় মুসলমান শাসন যুগের প্রথম দিককার রাজধানীগুলোতে কেন মুসলমানেরা তেমন সংখ্যাগরিষ্ঠ নয় কেন?
তা ছাড়া বাংলাভাষাভাষী হওয়া সত্ত্বেও পশ্চিমবঙ্গে হিন্দু সংখ্যাগরিষ্ঠতা কেন? এসব প্রশ্নের জবাব দেওয়ার অনেক চেষ্টা চালানো হয়েছে। নানা সময়ে অনেক বিশেষজ্ঞ এ নিয়ে তথ্য ও তত্ত্বপূর্ণ বক্তব্য দিয়েছেন। কিন্তু তারপরও বেশ ফাঁক দেখা যায়। এই প্রেক্ষাপটেই বর্তমান গ্রন্থটির আত্মপ্রকাশ।
আরো প্রশ্ন আছে। বাংলাদেশের মুসলমানেরা কি মধ্যপ্রাচ্য ও অন্যান্য দেশ থেকে আসা মুসলিমদের বংশধর? নাকি তারা এ দেশের আদি বাসিন্দা? বাংলাদেশে ইসলাম কি চট্টগ্রাম বা অন্য কোনো সমুদ্র বন্দর হয়ে এসেছে নাকি স্থলপথে এসেছে? বাংলাদেশের মুসলমানেরা বিপুল সংখ্যাগরিষ্ঠতায় কেন সুন্নি ও হানাফি মাজহাবের অনুসারী? এ বইতে এসব প্রশ্নের জবাব দেওয়ার চেষ্টা করা হয়েছে।

Title : বঙ্গবন্ধু: নেতা ও নেতৃত্ব
Author : ড. সৈয়দ আনোয়ার হোসেন
Publisher : অন্যধারা
ISBN : 9789849582977
Edition : 1st Published, 2021
Number of Pages : 136
Country : Bangladesh
Language : Bengali

ড. সৈয়দ আনােয়ার হােসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের আন্তর্জাতিক ইতিহাসের সংখ্যাতিরিক্ত প্রফেসর। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে স্নাতক সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি কমনওয়েলথ বৃত্তি নিয়ে এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক ইতিহাসে এম.এ. সিনিয়র অনার্স এবং লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ব্রিটিশ প্রশাসনিক ইতিহাসে, পি.এইচ.ডি ডিগ্রি লাভ করেন। অধ্যাপক হােসেন ভিজিটিং ও পােস্টডক্টরাল ফেললা হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়, পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়, অ্যামেরিকান ইউনির্ভাসিটি (ওয়াশিংটন, ডি.সি) এবং ক্যালিফোর্নিয়ার বার্কলে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন মেয়াদে অবস্থান করেন। ইতালির বেলাজিওতে তিনি ছিলেন রকেফেলার ফাউন্ডেশনের স্কলার-ইনরেসিডেন্স। দেশে ও বিদেশে তাঁর প্রকাশিত বই ৩৪টি প্রবন্ধ ১১৬টি। অধ্যাপক হােসেনের “সুপারপাওয়ারস এ্যান্ড সিকিউরিটি ইন দ্যা ইন্ডিয়ান ওশ্যান ও এ সাউথ এশিয়ান পার্সপেকটিভ” অনন্যসাধারণ গবেষণাকর্ম হিসেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন পুরস্কার লাভ করে। গবেষণায় কৃতিত্বের স্বীকৃতি হিসেবে অ্যামেরিকান বায়ােগ্রাফিক্যাল ইনস্টিটিউট তাঁকে ১৯৯৭ ও ২০০১-এ “ম্যান অব দি ইয়ার” সম্মান প্রদান করে। তিনি ২০০৯-এ গবেষণায় একুশে পদক পান; একই বছর আন্তঃধর্মীয় সম্প্রীতিতে অবদানের জন্য পান ড, মহানামব্রত ব্রহ্মচারী স্বর্ণপদক।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]