শূন্য দিয়ে ভাগ করলে কী হয় (হার্ডকভার)
শূন্য দিয়ে ভাগ করলে কী হয় (হার্ডকভার)
৳ ৩২০   ৳ ২৭২
১৫% ছাড়
Quantity  

তথ্য সাময়িকী সালতামামি – ২০২৩  অর্ডার করলে সাথে সালতামামি ২০২২ ফ্রি

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

১২ মাসের তথ্য সাময়িকী (জানুয়ারী – ডিসেম্বর, ২০২৩)  এখন ৬০% ছাড়ে

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

এই বইটা কী? এককথায় বললে, এই বইটা হলো প্রশ্নোত্তরের একটা বই। এতে কিছু প্রশ্ন আছে। আর আছে সেই প্রশ্নগুলোর উত্তর। আমরা বেশ কিছুদিন ধরেই ভাবছিলাম এমন কিছু একটা লিখব, যেটাতে মানুষের মনে থাকা গণিতবিষয়ক সবচেয়ে কমন প্রশ্নগুলোর উত্তর থাকবে। সেই ভাবনার ফলই হলো এই বইটা।

এ রকম একটা বই লেখার জন্য প্রথমেই যেটা লাগে, সেটা হলো প্রশ্ন। অনেক অনেক প্রশ্ন! তাই প্রশ্ন জোগাড় করার জন্য আমরা সাহায্য নিয়েছি গুগল ফর্মের। একটা পাবলিক গুগল ফর্ম দিয়ে আমরা সবাইকে বলেছি তাদের প্রশ্নগুলো জমা দিতে। আমাদের কাছে শেষ পর্যন্ত জমা পড়েছে মোট দুই শর মতো প্রশ্ন। সেই প্রশ্নগুলো নিয়েই হয়েছে বইটা।

‘শূন্য দিয়ে ভাগ করলে কী হয়?’, ‘1 কেন মৌলিক সংখ্যা না?’, ‘0⁰-এর মান কত?’— এ সব প্রশ্নের উত্তর আছে বইটাতে। আরও আছে বেশ অদ্ভুত কিছু প্রশ্নের উত্তর। যেমন ‘কোনো ফাংশনের ইনভার্স বের করার সাথে কম্পিউটারের অক্ষমতার সম্পর্ক কী?’ কিংবা ‘পাইয়ের অঙ্কগুলোর মধ্যে বিশ্বের সব প্রশ্নের উত্তর লুকিয়ে আছে কি না?’। বইটির জন্য আমরা যেসব প্রশ্ন মানুষের কাছ থেকে পেয়েছি, তার প্রায় প্রত্যেকটাই চমৎকার!

আমরা আশা করি, বইটি লিখতে গিয়ে আমরা যে পরিমাণ আনন্দ পেয়েছি, পাঠকরাও পড়ার সময় কম করে হলেও ততখানিই আনন্দ পাবেন।

— অতনু, মুরসালিন, রাহুল আর জাওয়াদ

Title : শূন্য দিয়ে ভাগ করলে কী হয়
Author : আহমেদ জাওয়াদ চৌধুরী
Publisher : আদর্শ
ISBN : 9789849564812
Edition : 2021
Number of Pages : 168
Country : Bangladesh
Language : Bengali

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশ থেকে প্রথম স্বর্ণপদক পাওয়ার কৃতিত্ব আহমেদ জাওয়াদ চৌধুরীর। ১৮ বছর বয়সে যিনি আইএমও এর মঞ্চে বিশ্ববাসীর সামনে আলোকিত করেছেন বাংলাদেশের লাল-সবুজ পতাকা। রোমানিয়ায় ক্লুজ-নাপোকা শহরে ৫৯ তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড এ (আইএমও) দেশের জন্য প্রথম সোনার পদকটি জিতে এনেছে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল ও কলেজের এই শিক্ষার্থী। ৪২ নম্বরের মধ্যে তাঁর অর্জন ছিল ৩২। আহমেদ জাওয়াদ চৌধুরীর জন্ম ২০০০ সালের ১৩ ফেব্রুয়ারি। মা সৈয়দা ফারজানা খানম ও বাবা আহমাদ আবু জোনায়েদ চৌধুরী। ছোটবেলা থেকেই সব ধরনের বই ও সব বিষয়ে জানার প্রতি আগ্রহী ছিলেন ক্ষুদে এই গণিতবিদ। ২০১১ সাল, অর্থাৎ স্বর্ণজয়ের সাত বছর আগে মাত্র ১১ বছর বয়সে গণিত অলিম্পিয়াডে প্রথম অংশগ্রহণ করেন জাওয়াদ। সেখানে প্রাথমিক ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন অব দ্য চ্যাম্পিয়ন হওয়ার পর তাঁর আগ্রহ বেড়ে যায় গণিতের দিকে। তিনি দেখতে পেলেন, পাঠ্যবইয়ের বাইরেও আছে এক আশ্চর্য জগৎ- গণিতের জগৎ। তারপর ২০১৬-১৮ সালের মধ্যে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করে যথাক্রমে অর্জন করেছেন ব্রোঞ্জ, রৌপ্য ও স্বর্ণপদক। শুধু গণিতচর্চা ও পুরস্কার লাভের মাঝেই থেমে নেই এই ক্ষুদে গণিতবিদ। গণিতপ্রেমীদের মাঝে সাড়া ফেলেছে আহমেদ জাওয়াদ চৌধুরীর বই। এই অল্প বয়সের মাঝে গণিতকে ঘিরে লিখেও ফেলেছেন একাধিক বই। 'কম্বিনেটরিকসে হাতেখড়ি', 'গণিতের স্বপ্নযাত্রা', 'গণিতের স্বপ্নযাত্রা: আর্ট অব প্রবলেম সলভিং' ইত্যাদি আহমেদ জাওয়াদ চৌধুরী এর বই সমূহ।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]