মুহাম্মদ মুহিউদ্দীন ইবনে মুস্তাফিজ

মুহাম্মদ মুহিউদ্দীন ইবনে মুস্তাফিজ

মুহাম্মদ মুহিউদ্দীন ইবনে মুস্তাফিজ
পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ থানার অন্তর্গত চৈতা গ্রামে পৈতৃকনিবাস হলেও নব্বই দশকের শেষের দিকে চট্টগ্রামের ছোট একটি সম্ভ্রান্ত মুসিলম পরিবারে জন্ম তার। পরিবার সদস্য সংখ্যা পাঁচজন। দুই ভাই, পিতা-মাতা আর তিনি। ভাইদের মধ্যে তিনি সবার ছোট।
সাহিত্য জগতে প্রবেশ
অনলাইন পত্রিকা সহ এবং প্রিন্ট পত্রিকা ও বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় লেখালেখির মাধ্যমে সাহিত্য জগতে প্রবেশ করেন। তার সাহিত্য রচনা বাচনভঙ্গি একটু অন্যরকম। সাহিত্যকে ভিন্ন ভাবেও যে প্রকাশ করা যায় তা তার লেখার মধ্যে স্পষ্ট। তার লেখার মাঝে সমাজের আসল চিত্র গুলো ফুটে উঠে। সংস্কৃতির নামে অপসংস্কৃতিকে বাঙালি সংস্কৃতিকে নামে প্রকাশের বিরুদ্ধে তিনি খুব সোচ্চার। লেখক পছন্দ করেন তরুণ সমাজকে সাহিত্যের মাধ্যমে ইসলামের সঠিক পথ দেখাতে, দাওয়ার পথে কাজ করতে, যুবকদের দ্বীনের পথে অনুপ্রেরণাদায়ক কাজ করতে। স্বপ্ন দেখেন একটি ইসলামী রাষ্ট্র ও সমাজ ব্যবস্থার, যেখানে ইনসাফের সাথে বিচার করা হবে। জুলুমের কষাঘাতে কষ্ট পেতে হবে না সাধারণ মানুষদের। অন্যায়, জুলুম, অত্যাচার, নির্যাতন, গুম-খুন, ধর্ষণ, আহাজানি, হামলা-মামলা ইত্যাদি শুনতে পাওয়া যাবে না। এমন এক ভোরের সূর্য উদয়ের অপেক্ষায়, যে সূর্য পুরো পৃথিবীকে কুরআনের রঙে আলোকিত করবে। ইনশাআল্লাহ! সেই ভোরের সূর্য অচিরেই উদিত হবে।
শিক্ষা জীবন
তার শিক্ষার হাতেখড়ি হয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। অথঃপর তিনি ইলমে দ্বীনের শিক্ষার সূচনা করেন উত্তর চট্টলার একটি মাদরাসা থেকে সেখানকার পাঠ চুকিয়ে তিনি আল-জামিয়াতুল আহিলয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় শিক্ষা জীবন শুরু করেন। বর্তমানে তিনি সেখানে অধ্যয়নরত রয়েছেন। তার পিতা-মাতার অক্লান্ত পরিশ্রম তাকে এতো দূর অবধি নিয়ে এসেছে।
প্রকাশিত বই
‘বিবাহের বিধান’ বইটি দিয়েই তিনি সাহিত্যে পথচলা শুরু করেন। যৌথ গল্পগ্রন্থ ‘গল্পের পর গল্প’ যৌথ কবিতা ও গল্পগ্রন্থ ‘একুশ আমার পাঠশালা’ দুইটি যৌথ গ্রন্থে কাজ করেন। এরপর কিছু মাসিক ম্যাগাজিনে কাজ করেন,
‘মুক্ত বাতাসে আলোর পথ’ তার দ্বিতীয় কলমের ছোয়া। নতুন অনেক বই প্রকাশের অপেক্ষায়। এরপর এক এক করে নতুন বইয়ের কাজ চালিয়ে যান।

মুহাম্মদ মুহিউদ্দীন ইবনে মুস্তাফিজ এর বই সমূহ

Showing 1 to 1 of 1

View

Sort icon