জিল্লুর রহিম

জিল্লুর রহিম

বীর মুক্তিযোদ্ধা জিল্লুর রহিম (দুলাল)-এর জন্ম পুরান ঢাকার এক অভিজাত মুসলিম পরিবারে। তিনি শিক্ষালাভ করেন ঢাকার ঐতিহ্যবাহী সেন্ট গ্রেগরি স্কুলে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেছেন বাংলা ভাষা ও সাহিত্যে। অর্থনীতিওে তিনি মাস্টার্স করেছেন। উচ্চমাধ্যমিক পর্যায়ের ছাত্রবস্থায় লাহোরের নওয়ায়ে ওয়াক্ত পত্রিকার ঢাকা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ‘ক্র্যাক প্লাটুন’র যোদ্ধা হিসেবে হোটেল ইন্টারকন্টিনেন্টালে একটি দুঃসাহসিক অভিযানে অংশ নিয়েছেন।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাপ্তাহিক পত্রিকা গ্রেনেড-এর প্রকাশনার ক্ষেত্রে জিল্লুর রহিমের ‍গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। মাসিক বিনোদন, ইংরেজি মাসিক Bangladesh Today- এর বিশেষ প্রতিনিধি, Nation Today- এর সম্পাদক ও পশ্চিমবঙ্গের অধূনালুপ্ত দৈনিক সত্যযুগে কাজ করেছেন বেশ কিছুকাল। তিনি বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাংস্কৃতিক সম্পাদক ছিলেন। তিনি বাংলাদেশের তৃণমূল পর্যায়ের নির্বাচিত প্রতিনিধিদের সংগঠন বাংলাদেশ ইউনিয়ন পরিষদ সতস্য সংস্থার মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি আন্তর্জাতিক সংস্থা মরাল-রি-আর্মামেন্ট আন্দোলনের সদস্য। কাজের স্বীকৃতিস্বরূপ তিনি স্যার জগদীশ চন্দ্র বসু স্বর্ণপদক এবং মওলানা আকরম খাঁ স্বর্ণপদকে ভূষিত হয়েছেন। সাংবাদিক হিসেবে তিনি ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মূখার্জি, প্রধানমন্ত্রী চন্দ্র শেখর, পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু, অর্থমন্ত্রী অশোক মিত্র ও বরেণ্য চিত্রপরিচালক সত্যজিৎ রায়সহ উপমহাদেশের কয়েকজন বিশিষ্ট ব্যক্তির সাক্ষাৎকার গ্রহণ করেছেন। এছাড়া ঢাকা মিউজিক একাডেমির সঙ্গে যুক্ত ছিলেন জিল্লুর রহিম। তিনি অভিনয় করেছেন খান আতাউর রহমান পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘আবার তোরা মানুষ হ’ – তে।

ব্যক্তিগত জীবনে জিল্লুর রহিম বিবাহিত। তাঁর স্ত্রী রেজিনা আলিয়া আহমেদ- বাংলাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ মহিউদ্দিন আহমেদ-এর কন্যা; বর্তমানে অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা। তাঁর পুত্র জাহিন তাজওয়ার, পূত্রবধূ নুজহাত তাবাসসুম ও কন্যা আনিকা ফাইরুজ আদুরী কানাডায় গ্রাজুয়েশন করেছেন।

জিল্লুর রহিম এর বই সমূহ

Showing 1 to 1 of 1

View

Sort icon